Articles

Press Release

* জাদুঘরে অনুষ্ঠিত হ’ল কবি জীবনানন্দ দাশের জীবন ও সাহিত্যের ওপর গোল টেবিল আলোচনা

 

বাংলাদেশ জাতীয় জাদুঘরের আয়োজনে বাংলা কবিতার শুদ্ধতম কবি জীবনানন্দ দাশের মৃত্যু বার্ষিকী উপলক্ষে তাঁর জীবন ও সাহিত্যকর্ম নিয়ে একটি গোল টেবিল আলোচনা অনুষ্ঠিত হয়। আজ ১৮ অক্টোবর ২০১৪ তারিখ সকাল ১১টায় বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজ সভাকক্ষে অনুষ্ঠিত এই গোলটেবিল আলোচনা সভার উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রীর অর্থনৈতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। আলোচনা সভার সঞ্চালক ছিলেন কবি আসাদ চৌধুরী। স্বাগত ভাষণ দেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ও জীবনানন্দ গবেষক জনাব ফয়জুল লতিফ চৌধুরী।

 

স্বাগত ভাষণে জনাব ফয়জুল লতিফ চৌধুরী বলেন, জীবনানন্দ দাশ বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবি। তাঁর বহুমাত্রিক অনন্য প্রতিভা বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছে। তাই জীবনানন্দ দাশকে বেশি করে চর্চা করার প্রয়োজনেই আমাদের এই আয়োজন।

 

উদ্বোধক ও জীবনানন্দ চিন্তক ড. মসিউর রহমান বলেন, কবি জীবনানন্দ দাশ বাংলার রূপ সৌন্দর্যকে এত নিঁখুতভাবে পর্যবেক্ষণ করেছেন এবং তাঁর লেখনীর মাধ্যমে প্রকাশ করতে পেরেছেন যার তুলনা তিনি নিজেই।  

 

এরপর আলোচনায় অংশ নেন অধ্যাপক বেগম আকতার কামাল, কবি আসাদ মান্নান, কবি ফরিদ কবির, কবি শাখাওয়াত টিপু, কবি মুজিব মেহদী, কবি আবু তাহের মজুমদার, কবি সোহেল হাসান গালিব, কবি ওবায়েদ আকাশ, কবি জাহিদ সোহাগ, কবি মারুফ রায়হান, কবি কামরুল হাসান, কবি পিয়াস মজিদ, কথাশিল্পী ফারুক মঈনুদ্দীন, কথাশিল্পী পারভেজ হোসেন, প্রাবন্ধিক আহমদ মাযহার প্রমুখ।

 

আলোচকগণ জীবনানন্দ দাশের প্রকাশিত ও অপ্রকাশিত কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ এবং তাঁর জীবনের নানাদিক নিয়ে চমৎকার আলোচনার প্রতিফলন ঘটান। তাঁরা জাতীয় জাদুঘরের আয়োজনে জীবনানন্দ দাশকে নিয়ে এ গোল টেবিল আলোচনাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেন।  

 

উল্লিখিত সংবাদটি আপনার বহুল প্রচারিত গণমাধ্যমে প্রচার/প্রকাশ করার জন্য বিশেষভাবে অনুরোধ করছি।

 

 

(ড. শিহাব শাহরিয়ার)

সহকারী কীপার

জাতিতত্ত্ব ও অলংকরণ শিল্পকলা বিভাগ

বাংলাদেশ জাতীয় জাদুঘর

বার্তা প্রধান/চীফ রিপোর্টার

...............................

Contact Us

Phone: +88-02-8619396-9, +88-02-8619400

Fax: +88-02-8615585

E-mail: This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it.

Web: www.bangladeshmuseum.gov.bd